প্রথম প্রশ্ন সেক্স পজিশন নিয়ে।

বিশ্বব্যাপী বহুল প্রচলিত কিছু পজিশন রয়েছে যে পজিশনগুলোতে মানুষ সেক্স করতে স্বাচ্ছন্দ্যবোধ করে বেশি। আমার ক্ষুদ্র জ্ঞান থেকে পাওয়া এরকম দুয়েকটি নিচে আলোচনা করা হলো-

ক) স্ত্রী নিচে চিৎ হয়ে শুয়ে থাকবে এবং স্বামী তার উপরে মুখোমুখী শুয়ে সেক্স বা রতিক্রিয়া সম্পাদন করবেন।

(খ) স্ত্রী কুকুরের মতো পজিশন নিবেন এবং স্বামী পেছন দিক থেকে লিঙ্গ স্ত্রীর যোনিতে প্রবেশ করাবেন। এটাকে বলা হয় ডগী স্টাইল।

(গ) স্বামী স্ত্রী একে অপরের থেকে সম্পূর্ণ উল্টোদিকে মুখ করে পজিশন নিবেন এবং একে অপরের গোপনাঙ্গ চোষণ করবেন। (ছবিতে সর্বশেষ পজিশনটি)

(ঘ) স্ত্রীর পেছনে কাত হয়ে শুয়ে তার যোনিপথে স্বামী তার লিঙ্গ প্রবেশ করাবেন।

(ঙ) স্বামী নিচে চিৎ হয়ে শুয়ে থাকবেন। স্ত্রী তার উপরে উঠে স্বামীর লিঙ্গ নিজের যোনিপথে প্রবেশ করাবেন।

এই ৫টি ছাড়া আরও বহু পজিশন রয়েছে। তবে এগুলো সবচেয়ে বেশি প্রচলিত।

এবার আসি দ্বিতীয় প্রশ্নের উত্তরে। মেয়েদের কোথায় স্পর্শ করলে বেশি উত্তেজিত হয়-

এটা মানুষভেদে একেক রকম হতে পারে। তবে সাধারণত মেয়েদের ঘাড়, স্তন,নাভির আশেপাশে, কোমড় ও পশ্চাতদেশ (পাছা) স্পর্শ করলে তাদের উত্তেজনা বাড়তে থাকে। উত্তেজনা আরও বাড়াতে তার যৌনাঙ্গের উপরিভাগে অবস্থিত ভগাঙ্কুর (ক্লাইটোরিস)- এ আস্তে আস্তে হাত বুলিয়ে দিলে তার উত্তেজনা চরম পর্যায়ে পৌঁছে যেতে পারে। তবে প্রায় সব মেয়েদের ক্ষেত্রে যেটা কমন তা হচ্ছে- ঠোটে ও স্তনে চুমু খেলে তার এক্সাইটমেন্ট বাড়বেই!

সর্বশেষ তৃতীয় প্রশ্নের উত্তরে যেটা বলবো তা হচ্ছে- সেক্স করার জন্য (যোনিতে লিঙ্গ প্রবেশের) আদর্শ সময় হচ্ছে ৩ থেকে ৭ মিনিট। আধা ঘন্টা-এক ঘন্টা ধরে সেক্স করতে হবে- এ ধরনের কথাবার্তা অবান্তর। তবে মূল সেক্স এর পূর্ববর্তী কাজ অর্থাৎ সঙ্গিনীকে উত্তেজিত করার কাজ (ফোরপ্লে) একটু বেশি সময় ধরেই করতে হয়। সেক্স মানেই শুধু লিঙ্গ প্রবেশ নয়। এর আগের কাজগুলোও সেক্স এর অন্তর্ভুক্ত। সবকিছু ধরলে, পুরো প্রক্রিয়াটি সম্পন্ন করতে ব্যক্তিভেদে ২০ মিনিট থেকে ১ ঘন্টা বা তারও বেশি লাগতে পারে।